দুধ হজমে সমস্যা? দুধের বিকল্প কি খাবেন /Yogurt for Lactose Intolerance

দুধ হজমে সমস্যাপ্রশ্ন হচ্ছে দুধের পরিবর্তে এমন কি খাবেন যা দুধের পুষ্টিগুণ সরবরাহ করবে এবং সেই সাথে দুধের সাধও পাবেন। এর সবচেয়ে সঠিক এবং উপযুক্ত উত্তর হল দই। সম্মানিত পাঠক কেন দুধ খেলে হজমে সমস্যা হয় এবং কেনো দুধের পরিবর্তে দই খাবেন এই বিষয়ে সঠিক তথ্য জানানোর জন্যই এই পোস্ট  টি করেছি, ধৈর্য সহকারে সম্পূর্ণ পোস্ট  টি দেখুন অনেক অজানা তথ্য জানতে পারবেন।

মানসম্মত ডায়েট চার্ট, স্বাস্থ্য টিপস এবং পুষ্টিকর খাবারের রেসিপির ভিডিও দেখতে পুষ্টিবাড়ির ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে রাখুন… ইউটিউব চ্যানেলটিতে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

এমন অনেকেই আছেন যাদের দুধ খেলে পাকস্থলীতে সমস্যা হয় অর্থাৎ দুধ খেলে ভালো ভাবে হজম হয় না। এই সমস্যাটিকে বলা হয় ‘ল্যাকটোজ ইনটলারেন্স’। দুধে যে শর্করা থাকে, তাকে বলা হয় ল্যাকটোজ, আর এই ল্যাকটোজ হজম করতে না পারার পরিস্থিতিকে বলা হয় ল্যাকটোজ ইনটলারেন্স।

আমাদের পাকস্থলীর ক্ষুদ্রান্ত্র থেকে নির্গত ল্যাকটেজ নামক একপ্রকার এনজাইম দুধের শর্করা হজমে সাহায্য করে থাকে। যাদের শরীরে এই ল্যাকটেজ এনজাইমের ঘাটতি রয়েছে তারা সাধারণত দুধ খেয়ে হজম করতে পারেন না।

কিন্তু আমরা জানি যে দুধ অত্যন্ত পুষ্টিকর একটি সুষম খাদ্য। দুধে আমিষ, চর্বি, শর্করা এবং প্রায় সব ধরনের ভিটামিন ও খনিজ উপাদান থাকে।  তাই সুস্থ সবল জীবন যাপনের জন্য প্রতিদিন দুধ খাওয়া অপরিহার্য। বিশেষ করে বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরের হাড়ের ক্ষয়রোধে দুধে থাকা ক্যালসিয়ামের ভুমিকা অপরিসীম।

এবার দেখে নিন কেনো দুধের পরিবর্তে দই খাবেন

দই হলো ফারমেন্টেড খাদ্য অর্থাৎ উপকারী ব্যাকটেরিয়া দ্বারা গাজন পক্রিয়ার মাধ্যমে দই তৈরি করা হয়। গাজন পক্রিয়ার সময় দুধে থাকা শর্করা ল্যাকটোজ ভেঙ্গে ল্যাকটিক এসিডে পরিণত হয়। ফলে যাদের ল্যাকটোজ ইনটলারেন্স আছে অর্থাৎ দুধ খেলে হজম হয় না তাদের দই হজমে কোন সমস্যা হয় না। তাই দুধের বিকল্প হিসেবে দই খেতে পারেন অনায়াসে, এতে করে দুধের চেয়েও কয়েকগুন বেশি পুষ্টিগুন পাবেন।

দই ছাড়াও দুধের পরিবর্তে চিজ বা পনির, সয়া দুধ, নারিকেলের দুধ এবং এমন্ড বাদামের দুধ খেতে পারেন। এগুলো দুধের মত পেটে সমস্যা করবে না।

Leave a Reply