আনারস এবং দুধ একসঙ্গে খেলে কি হয়? Pineapple and Milk Together

আনারস এবং দুধ একসঙ্গে খেলে কি হয়আনারস এবং দুধ একসঙ্গে খেলে কি হয়? সত্যকে জানুন ভূল ধারণা মুছে ফেলুন! অনেকেই বিশ্বাস করেন আনারস এবং দুধ একসঙ্গে খেলে অথবা একটার পর আরেকটা খেলে বিষক্রিয়া হয়ে কেউ মারা যায়। আসলে এই ধারণাটা সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুল। এগুলো এক ধরনের খাদ্য কুসংস্কার বা ফুড ট্যাবু, এই কথার বৈজ্ঞানিক কোন ভিত্তি নাই।

মানসম্মত ডায়েট চার্ট, স্বাস্থ্য টিপস এবং পুষ্টিকর খাবারের রেসিপির ভিডিও দেখতে পুষ্টিবাড়ির ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে রাখুন… ইউটিউব চ্যানেলটিতে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

তবে যেহেতু আনারস একটি টকজাতীয় এবং এসিডিক ফল তাই এটি দুধের সাথে খেলে অথবা একটা খাওয়ার পর ভাল ভাবে হজম হওয়ার আগেই আরেকটা খেলে কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে, সম্মানিত সুধি সমস্যা গুলি সম্পর্কে এখানে বলা হয়েছে আশা করি দেখে নিবেন। কিন্তু এমন কখনো ঘটেনি যে দুধ-আনারস একসঙ্গে খেয়ে মানুষ মারা গেছে।

আনারস একটি টকজাতীয় এবং এসিডিক ফল তাই দুধের মধ্যে এই টক ফলটি দিলে দুধ ছানা হয়ে যেতে পারে বা ফেটে যেতে পারে। ফেটে যাওয়া দুধ খেলে খুব বেশি হলে বদ হজম, পেট ফাঁপা, পেট খারাপ– এ ধরনের সমস্যা হতে পারে, তবে বিষক্রিয়ার কোনো আশঙ্কা নেই।

তাছাড়া আপনারা সবাই জানেন যে আমাদের পাকস্থলী এসিডিক। তাই পেটে যাওয়ার পর দুধ ফাটবেই, সেটা আপনি আনারসের সাথে না খেলেও। যাদের গ্যাসট্রিকের সমস্যা রয়েছে, খালি পেটে আনারস খেলে তাদের এই সমস্যা বেড়ে যেতে পারে।

এবার আসুন জেনে নেই আনারস দুধ এক সাথে খেলে কি কি সমস্যা হতে পারে… 

আনারস এসিডিক ফল। কোন গ্যাস্ট্রিক এর রোগীর খালি পেটে আনারসের সাথে দুধ খাওয়ার ফলে পেটে প্রচন্ড ব্যথার হতে পারে।

যাদের ল্যাকটোস ইনটলারেন্স আছে বা দুধ খেয়ে হজম করতে পারেন না। তারা যদি দুধ খায় তাহলে এমনি হজমে সমস্যা হবে সেই সাথে যদি ঘটনাবশত দুধ এর সাথে আনারস খেয়ে ফেলে তাহলে বদ হজম, পেট ফাঁপা, পেট খারাপ হতে পারে।

কম পাকা অথবা কাচা আনারস অনেকটা তিক্ত স্বাদের। এটি বমি উৎপাদনকারী এবং কিছুটা বিষাক্ত। কেউ কাঁচা আনারসের সাথে দুধ খেয়ে ফেললে পেট খারাপ হতে পারে।

পরিশেষে বলব আনারস আর দুধ দুই থেকে তিন ঘণ্টা বিরতি দিয়ে খাওয়াই ভালো। নয়তো অনেক সময় পেটে গিয়ে হজমের সমস্যা হতে পারে। আমাদের অনেকেই আছেন যাদের গ্যাস্ট্রিক এর সমস্যা এবং ল্যাকটোস ইনটলারেন্স আছে, এর ফলে আনারস আর দুধ এক সঙ্গে বা পর পর খেলে পেট ফাঁপা, পাতলা পায়খানা, বদ হজম, এসিডিটি ইত্যাদি সমস্যা হতে পারে। তবে বিষক্রিয়া হয়ে মৃত্যু হওয়ার আশঙ্কা নেই।

Leave a Reply