যৌন ইচ্ছা বা সেক্স বাড়ে যে ১৪ টি খাবার খেলে

কিছু কিছু পুষ্টিকর খাবার আছে যা মানুষের শরীরে ভিটামিন ও মিনারেলের ভারসাম্য রক্ষা করে এন্ড্রোক্রাইন সিস্টেম কার্যকর রাখে। এন্ড্রোক্রাইনের কাজ শরীরে ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন উৎপাদন করা, আর এই ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন আপনার সেক্সের ইচ্ছা এবং পারফরম্যান্সের জন্য অত্যন্ত জরুরি। সম্মানিত পাঠক তাহলে জেনে নিন সেক্স বাড়ে যে খাবার খেলে –

মানসম্মত ডায়েট চার্ট, স্বাস্থ্য টিপস এবং পুষ্টিকর খাবারের রেসিপির ভিডিও দেখতে পুষ্টিবাড়ির ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে রাখুন… ইউটিউব চ্যানেলটিতে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

যৌন শক্তি বৃদ্ধিকারক খাবার

দুধ
খাঁটি দুধ, দুধের সর, মাখন ইত্যাদিতে বেশি পরিমাণ প্রাণিজ-ফ্যাট আছে যৌন ইচ্ছা বাড়ায়।

ডিম
খাদ্য হিসাবে ডিম যৌন সামর্থ্য বাড়াতে ব্যাপক ভূমিকা রাখে। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ থাকে যা হরমোন লেভেলের ভারসাম্য রক্ষা করে এবং ক্লান্তি দূর করে।

কলা
কলাতে প্রচুর পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি এবং ব্রুমাইল্ড এনজাইম থাকে। এইসব উপাদান যৌন আসক্তি বাড়ায়।

মিষ্টি আলু
মিষ্টি আলু যৌন সামর্থ্য বাড়াতে ভাল ভূমিকা পালন করে তাই একে সেক্স ফুডও বলা হয়। মিষ্টি আলুর বিটা-ক্যারোটিন ভিটামিন-এ তে রূপান্তরিত হয়ে সেক্স হরমোন তৈরিতেও সহায়তা করে।

কফি
কফি যৌন ইচ্ছা বাড়ানোতে বিশেষ ভূমিকা রাখে। কফিতে যে ক্যাফেইন থাকে তা আপনার যৌনতার মুড ঠিক রাখে।

ডার্ক চকোলেট
চকোলেটে থিওব্রোমাইন নামে এক ধরনের কেমিক্যাল থাকে। এই এলকালয়েড জাতীয় যৌগটি ক্যাফেইনের মত কাজ করে। এই যৌগের কারণে সেরেটোনিন তৈরি হয়। এই সেরেটোনিন আপনার যৌন ইচ্ছার জন্য দরকারী।

কুমড়ার বীচি ও সূর্যমুখীর বীজ
কুমড়ার বীচি ও সূর্যমুখীর বীজ জিঙ্ক-এর অন্যতম সেরা প্রাকৃতিক উৎস। এই জিঙ্ক টেস্টোস্টেরোনের মাত্রা বাড়ায়। আপনার যৌন ইচ্ছা বাড়ানোতে কুমড়ার বীচির কার্যকারিতা অনেক।

জয়ফল
জয়ফল থেকে এক ধরনের কামোদ্দীপক যৌগ নিঃসৃত হয়। সাধারণভাবে এই যৌগটি স্নায়ুর কোষ উদ্দীপিত করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে আপনার যৌন ইচ্ছা বৃদ্ধি পায়।

কলিজা
কলিজায় প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। আর এই জিঙ্ক শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বেশি পরিমাণে রাখে।  তাছাড়া জিঙ্ক এর কারণে আরোমেটেস এনজাইম নিঃসৃত হয়। এই এনজাইমটি অতিরিক্ত টেস্টোস্টেরোনকে এস্ট্রোজেনে পরিণত হতে সাহায্য করে। এস্ট্রোজেনও আপনার যৌনতার জন্য প্রয়োজনীয় একটি হরমোন।

কম ফ্যাটযুক্ত গরুর মাংস
গরুর মাংসেও প্রচুর জিঙ্ক থাকে। তাই আপনি যৌন জীবনকে আরো আনন্দময় করতে কম ফ্যাটযুক্ত এবং পরিমাণ মত গরুর মাংস খান।

মাছ
ফ্যাটযুক্ত মাছ আপনার যৌন ইচ্ছা বাড়ায়। বিশেষ করে সামুদ্রিক মাছ, কারণ এইসব মাছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে।

বাদাম 
বাদামে প্রচুর জিঙ্ক থাকে। এই জিঙ্ক শুক্রাণুর সংখ্যা বাড়ায় এবং শক্তিশালী শুক্রাণু তৈরি করে। যারা খাদ্যের মাধ্যমে শরীরে কম জিঙ্ক গ্রহণ করে তাদের বীর্য এবং টেস্টোস্টেরনের ঘনত্ব দুটিই কমে যায়।

শিমের বীচি
শিমের বীচিতে থাকা ফাইটো-ইস্ট্রোজেন যৌন ইচ্ছা এবং যৌন সামর্থ্য দুটাই বাড়ায়।

ওটমিল
ওটমিলে প্রচুর পরিমাণে ফাইটো-ইস্ট্রোজেন থাকে। ফাইটো-ইস্ট্রোজেন আপনার যৌন জীবনের জন্য খুবই কার্যকরী।

ভাল থাকতে চাইলে খাওয়ার কোন বিকল্প নাই। শরীরে শক্তি বৃদ্ধির জন্য পুষ্টিকর খাবারের বিকল্প কি নেই, নিয়মিত পুষ্টিকর খাবার খেয়ে গেলেই দ্রুত শরীরে শক্তি বৃদ্ধি পাবে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার হিসাবে  দুধ, ডিম, কলিজা, ছোট মাছ, ছোলা, সবুজ শাক সবজি রাখুন।

Leave a Reply