দৈহিক শক্তি বৃদ্ধি করে যেসব পুষ্টিকর খাবার

দৈহিক শক্তি ও খাদ্যাভ্যাসের মধ্যে একটি নিবিড় সম্পর্ক রয়েছে। বর্তমান যুগে দৈহিক শক্তি বৃদ্ধির জন্য প্রাকৃতিক খাদ্যই অনেক বেশি কার্যকরী হিসেবে বিবেচিত হয়। শরীরে শক্তি বৃদ্ধির জন্য পুষ্টিকর খাবারের কোন বিকল্প নেই, নিয়মিত পুষ্টিকর খাবার খেয়ে গেলেই শরীরে  দ্রুত শক্তি পাওয়া যায়। তাই দৈনন্দিন খাবারের প্রতি পূর্ণ মনোযোগী হওয়া জরুরি। শরিরে দ্রুত শক্তি বৃদ্ধির জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার হিসাবে দুধ, ডিম, মাছ, মাংশ, কলা, ছোলা, তাজা ফল, শাকসবজি রাখতে পারেন। আসুন বিস্তারিত ভাবে জেনে নেয়া যাক দৈহিক শক্তি বৃদ্ধি করে যে খাবার গুলি।

ডিম
ডিম অধিক প্রোটিন প্রদানকারী খাবার। দৈহিক দুর্বলতা দূর করতে ডিম বিশেষ ভূমিকা পালন করে। এর ভিটামিন বি১২ খাবারবে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে। সপ্তাহে অন্তত ৩-৪ টি করে ডিম খান, এতে আপনার দুর্বলতার সমাধান হবে।

দুধ
দুধ এবং দুগ্ধ জাতীয় খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন এবং প্রাণিজ-ফ্যাট আছে যা দ্রুত দৈহিক শক্তির উন্নতি ঘটায়। যেমন, খাঁটি দুধ, দুধের সর, মাখন ইত্যাদি।

মধু
হাজারো গুণে ভরা মধুতে গুকোজ ও ফ্রুকটোজ আছে যা শরীরে শক্তি যোগায়। দৈহিক দুর্বলতার সমাধানে মধুর গুণের কথা সবারই কম-বেশি জানা। তাই দৈহিক শক্তি বাড়াতে প্রতি দিন পরিমাণ মত মধু খেতে পারেন।

বাদাম
বাদামে এর মধ্যে রয়েছে ভিটামিন ও মিনারেল। বাদাম অত্যন্ত স্বাস্থ্যকর, এটি কোলেস্টেরল কমায়। এ ছাড়া এর রয়েছে আরো অনেক গুণ। প্রতিদিন ১৫ থেকে ২০ গ্রাম বাদাম খেলে দেহের গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল এবং সারা দিনের শক্তির জোগান দিতে পারে।

খেজুর ও কিশমিশ
খেজুর ও কিশমিশ খেলে দ্রুত দেহের শক্তি বৃদ্ধি পায়। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ শর্করা যা দেহের শক্তি বৃদ্ধি করে।

কলা
কলার রয়েছে ভিটামিন এ, বি, সি ও পটাশিয়াম। ভিটামিন বি ও পটাশিয়াম দৈহিক শক্তি বাড়ায়। তাছাড়া কলায় রয়েছে প্রচুর পরিমাণ শর্করা যা দেহের শক্তি বৃদ্ধি করে। ফলে ক্লান্তি দূর হয়।

গরুর মাংস
গরুর মাংসে প্রচুর জিঙ্ক থাকে। তাই দৈহিক শক্তি বাড়াতে কম ফ্যাটযুক্ত গরুর মাংস খান।

কফি
কফি দৈহিক শক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কফিতে যে ক্যাফেইন থাকে তা শক্তি বাড়ার জন্য গুরুত্বপূর্ণ।

চকলেট
চকলেটে রয়েছে ফেনিলেথিলামিন ও সেরোটোনিন নামক উপাদান যা আমাদের দেহে শক্তির মাত্রা বাড়াতে সহায়ক।

ভিটামিন সি জাতীয় ফল
স্বাস্থ্য ভালো রাখতে চাইলে প্রতিদিন খাবার তালিকায় রাখুন ভিটামিন সি যুক্ত রঙিন ফলমূল যেমন আঙ্গুর, কমলা লেবু, তরমুজ, পিচ ইত্যাদি। এই ফল গুলি দৈহিক শক্তি বৃদ্ধির জন্য অত্যন্ত উপকারী।

আমাদের হাতের কাছেই এই খাবার গুলি রয়েছে যা দৈহিক দুর্বলতাকে দ্রুত দূর করে আপনাকে করে তুলবে প্রাণবন্ত। তাই আজে বাজে খাবার খেয়ে শরীরের ক্ষতি না করে উপরিউক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন।

Leave a Reply