রূপ লাবণ্য ও বয়স ধরে রাখে যে পুষ্টিকর খাবার

দিন যাবে আর বয়স বাড়বে, এটাই স্বাভাবিক। তবে চেহারায় বয়সের ছাপ এড়াতে নিয়মিত কিছু খাবার খাওয়া জরুরি। এসব খাবারের অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল এবং এন্টি এজিং উপাদান বলিরেখা দূর করে ত্বকের লাবণ্য ধরে রাখে এবং ত্বক টানটান রাখে। এ ছাড়া ত্বকের পানিশূন্যতা দূর করে ত্বককে করে স্বাস্থ্যজ্জ্বল ও দাগহীন। খাবারগুলোর নাম ও উপকারীতার কথা এখানে তুলে ধলা হল। সম্মানিত পাঠক আসুন তাহলে জেনে নেই রূপ লাবণ্য ও বয়স ধরে রাখে যে পুষ্টিকর খাবার গুলি সম্পর্কে-

বয়স ধরে রাখে যে খাবার

বাদাম
বাদামে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই যা সূর্যের রশ্মি কারণে হওয়া ত্বকের ক্ষতি পুষিয়ে তুলতে সাহায্য করে। তাছাড়া স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে ভিটামিন ই।

কলা
কলার ভিটামিন-সি ও বি৬ ত্বক টানটান রাখতে সাহায্য করে। নিয়মিত কলা খেলে ত্বকের পানিশূন্যতা দূর হয় এবং ত্বক সহজে কুঁচকায় না।

টমেটো
ত্বকের তারুণ্য ধরে রাখতে টমেটো বেশ কার্যকর। টমেটোর টকটকে লাল রংয়ে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। তাই টমেটো শরীরের জন্য অত্যন্ত উপকারী।

মিষ্টিআলু
মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে। আর এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। তাছাড়া মিষ্টিআলু বিভিন্ন ধরনের পুষ্টি উপাদানের অন্যতম উৎস। এতে রয়েছে গ্লুটাথায়ন নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট। যা হজম শক্তি বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সাহায্য করে।

পালংশাক
পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো বিভিন্ন খনিজ উপাদানের অন্যতম উৎস পালংশাক। এর ভিটামিন ও অন্যন্য পুষ্টি উপাদান ত্বক সুন্দর রাখেতে সাহায্য করে।

গ্রিন টি 
গবেষণায় দেখা গেছে, প্রতিদিন দুই কাপ করে গ্রিন টি পান করলে ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে। তাছাড়া সূর্যের কারণে ত্বকের যে ক্ষতি হয়, তা পুষিয়ে উঠতেও সাহায্য করে গ্রিন টি। তাছাড়া এই চায়ে রয়েছে ক্যাথেচিন অ্যান্টি-অক্সিডেন্ট যা জ্বালাপোড়া-ভাব দূর করে এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

আঙুর
আঙুরে থাকা ভিটামিন-সি ত্বকের কোঁচকানো ভাব দূর করে ত্বককে টানটান করে। এ ছাড়া এর অ্যান্টিঅক্সিডেন্টস ত্বককে রাখে দাগহীন ও বলিরেখামুক্ত।

গাজর
এই সবজিতে আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ। যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। তাছাড়া ত্বকের জন্যও গাজর অত্যন্ত উপকারী। ভিটামিন এ কোষ গঠনে সাহায্য করে তাই ত্বক সুন্দর রাখে। তাছাড়া বিভিন্ন ধরনের ক্যান্সার রোধেও সাহায্য করে গাজর।

তরমুজ
তরমুজের ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখে। তাই চেহারায় বয়সের ছাপ দূর করতে তরমুজের কোনো বিকল্প নেই। এই ফলের বিচিও স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য গুরুত্বপূর্ণ।

বেদানা
নিয়মিত বেদানা বা ডালিম খেলে ত্বক সুস্থ থাকে এবং ত্বক হয় টানটান ও সতেজ। বেদানার ভিটামিন ও মিনারেল  ত্বকের কোষে প্রয়োজনীয় পুষ্টি যোগায় এবং কোলাজেনের স্থিতিস্থাপকতা ধরে রাখে।

হলুদ
হলুদে থাকা কারকোমিন নামের পলিফেনল উপাদান ক্যান্সার প্রতিরোধক হিসেবে কাজ করে। তাছাড়া টিউমার হওয়ার সম্ভাবনাও কমিয়ে আনে।

তাই রূপ লাবণ্য ও বয়স ধরে রাখতে উপরিউক্ত খাবার গুলি আপনার খাদ্য তালিকায় রাখুন কারণ এসব খাবারের পুষ্টি উপাদান সমূহ আপনার বয়সের বলিরেখা দূর করে ত্বকের লাবণ্য ধরে রাখতে সাহায্য করবে।

Leave a Reply