বাংলা ছায়াছবিঃ নিরন্তর

নিরন্তর

নিরন্তর আবু সাইয়ীদ পরিচালিত ২০০৬ সালের বাংলাদেশী নাট্য চলচ্চিত্র। জনপ্রিয় বাংলাদেশী লেখক হুমায়ূন আহমেদ রচিত জনম জনম উপন্যাস অবলম্বনে ছবিটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন আবু সাইয়ীদ। এতে অভিনয় করেছেন শাবনূর, ইলিয়াস কাঞ্চন, আমিরুল হক চৌধুরী, ডলি জহুর, লিটু আনাম, শহীদুল আলম সাচ্চু প্রমুখ।

আবু সাইয়ীদ চলচ্চিত্রটির জন্য কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার এবং গোয়ায় অনুষ্ঠিত ভারত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসি ও গোল্ডেন ক্রো পীজেন্ট পুরস্কার লাভ করেন। ২০০৭ সালে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসেবে একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশ থেকে এই ছবিটি নিবেদন করা হয়েছিল।

ঢাকার নিম্ন-মধ্যবিত্ত পরিবারের মেয়ে তিথি। বাবা অসুস্থতার কারণে অন্ধ হয়ে গেছেন। ভাই হিরু বেকার। সে দ্রুত বড়লোক হওয়ার স্বপ্নে অনেক টাকা হারিয়েছে। তিথিকেই তাই পুরো সংসার চালাতে হয়। উপায়ন্তর না দেখে সে বেশ্যাবৃত্তিকে পেশা হিসেবে বেঁচে নেয়। নাসিমের ধনী ব্যবসায়ীদের সাথে যোগসূত্র থাকায় সে তাকে খদ্দের জোগাড় করে দেয়। এতে তারও কিছু কামাই হয়। এভাবে তিথির সংসারে উন্নতি আসে। তিথি হিরুর চাকরীর জন্য তার খদ্দেরদের কাছে সাহায্য চায়। দবীর উদ্দিন নামে একজন তাকে সাহায্য করার আশ্বাস দেন। তিথির কাছ থেকে মূলধন পেয়ে হিরুও ভালো কিছু করার অনুপ্রেরণা পায়। সে তার নিজের ব্যবসায় দাড় করায় এবং অ্যানাকে বিয়ে করে। কিন্তু তিথি চাইলেও তার পেশা ছাড়তে পারে না। তিথিরা তাদের পেশা ছাড়তে পারে না এবং জনম জনম ধরে তাই হয়ে আসছে।

সুত্রঃ উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে।

Leave a Reply