বাংলা ছায়াছবিঃ ঘানি

ঘানি

ঘানি ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী বাংলা ভাষার চলচ্চিত্র ছায়াছবিটি পরিচালনা করেছেন খ্যাতনামা পরিচালক কাজী মোরশেদ চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, মাসুম আজিজ, আরমান পারভেজ মুরাদ, নাজনীন হাসান চুমকি, ডলি জহুর প্রমুখ। চলচ্চিত্রটি ২০০৮ সালে প্রদত্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ১২ টি শাখায় পুরস্কার অর্জন করে।

আফসু ও শামসু দুই ভাই কলুর কাজ করে দিনযাপন করে। আফসু বয়সের কারণে এ কাজ ছেড়ে দেয় আর তার ছেলে কুদ্দুস ঢাকা চলে যায় কাজের সন্ধানে। কিন্তু শামসু পারিবারিক ঐতিহ্যে ধারক এই কাজ ধরে রাখে। তার কাজে সহায়তা করে তার পুত্র বজলু। ঢাকায় ভালো কোন কাজ না পেয়ে বাড়ি চলে আসতে চায় কুদ্দুস। কিন্তু হরতালে বোমার আঘাতে মৃত্যু হয় তার। তার মৃত দেহ দেখে শোকে কাতর হয়ে যায় তার বাবা।

এরই মধ্যে ময়নাকে বিয়ে করে ঘরে আনে বজলু। আনন্দ-দুঃখে তাদের দিন কাটতে থাকে। কিছুদিন পর তাদের কলুর বলদ চুরি হয়ে যায়। উপায় না দেখে শামসু ময়নাকে দিয়ে ঘানি টানাতে বাধ্য হয়। এতে ক্ষিপ্ত বজলু বলদ আনতে গিয়ে না পেরে চুরি করতে গিয়ে হাতে নাতে ধরা পড়ে এবং বেধড়ক মার খায়। অবশেষে সে নিজেই শুরু করে ঘানি টানা। স্বামীর কষ্ট দেখে তার পাশে দাড়ায় স্ত্রী ময়না।

সুত্রঃ উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে। 

Leave a Reply