দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে যে খাবার

কিছুটা ওজন বাড়ানোর আশায় অনেকেই কত কিছুই না করে থাকেন। অনেকেই মনে করেন যে ভিটামিন ট্যাবলেট খেলেই বুঝি মোটা হওয়া যায়। আসলে এই কথাটা পুরাপুরি ঠিক না। ভিটামিন ও খনিজ লবন শরীরের সকল ফাংশন ঠিক রেখে শরীরকে কর্মক্ষম করে তোলে এবং খাওয়ার রুচি বাড়িয়ে দেয়। শরীর মোটা হওয়ার জন্য সব চেয়ে গুরুত্ব দিতে হবে শর্করা, আমিষ এবং তেল জাতীয় খাবারের দিকে। পুষ্টিবিদ হিসেবে আমরা আপনাকে কখনই ভিটামিন ট্যাবলেট অথবা অন্যান্য সাপ্লিমেন্ট সাজেস্ট করবনা। স্বাস্থ্য সম্মত পুষ্টিকর খাবারই আপনাকে মোটা করে তুলবে। নিন্মোক্ত ওজন বাড়ানোর খাবার গুলি পরিমাণ মত প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন আশা করি খুব তারাতারি ফল পাবেন।

ওজন বাড়ানোর খাবার

ডিম
ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। শরীরের ওজন বাড়ানোর জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। তাছাড়া ডিমের কুসুমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি যা ওজন বাড়াতে সাহায্য করবে। তাই ওজন বাড়াতে প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম রাখুন।

বাদাম
বাদামে রয়েছে প্রচুর ক্যালরি, এছাড়াও থাকে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ফাইবার, প্রোটিন এবং ভিটামিন ই। তাই ওজন বৃদ্ধির জন্য বাদাম রাখুন খাদ্য তালিকায়। খিদে পেলেই মুঠো ভরে বাদাম খেয়ে নিন। এতে দ্রুত ওজন বাড়বে।

মাখন এবং ঘি
স্নেহ জাতীয় খাবার খুব দ্রুত ওজন বাড়ায়। মাখন এবং ঘিতে প্রচুর ক্যালরি থাকে যা দ্রুত ওজন বাড়াতে খুবই কার্যকরী। তবে প্রচুর পরিমাণ ঘি মাখন আবার আপনার হার্টে সমস্যা করতে পারে তাই অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন।

পাউরুটি
পাউরুটিতে রয়েছে প্রচুর ক্যালরি এবং অধিক পরিমাণে কার্বোহাইড্রেট যা ওজন বাড়াতে সাহায্য করে। এছাড়াও পাউরুটিতে যোগ করা সুগার ও সল্ট ওজন বাড়াতে সহায়তা করে।

পনির
ওজন বাড়ানোর জন্য পনির খুব সহায়ক ভূতিকা পালন করে। দুধের তৈরি পনিরে থাকে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম ও চর্বি যা আপনার ওজন বাড়াবে স্বাস্থ্যকর ভাবেই।

ভাত এবং রুটি
ভাত এবং রুটিতে সব চাইতে বেশি পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায়। এতে করে দেহের ওজন খুব দ্রুত বাড়তে থাকে। তাই প্রতিদিন বেশি বেশি ভাত এবং রুটি খাবেন।

আলু
ভাত এবং রুটির মতই আলুতে রয়েছে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট বা শর্করা। যদি দ্রুত ওজন বাড়াতে চান তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় আলু রাখুন। তরকারীতে কিংবা ভর্তা করে ভাতের সঙ্গে প্রতিদিন আলু খেলে ওজন বাড়বে দ্রুত।

মিষ্টি ফলের রস
ফলের রসে থাকা চিনি আপনার ওজন দ্রুত বাড়াতে সাহায্য করবে। ফলের রস হচ্ছে ওজন বাড়ানোর সবচাইতে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর উপায়।

পাস্তা ও নুডুলস
প্রতিদিন পরিমাণ মত পাস্তা অথবা নুডুলস খেতে পারেন। কারণ কার্বোহাইড্রেট সমৃদ্ধ পাস্তা ও নুডুলস উচ্চ ক্যালোরিযুক্ত খাবার হিসাবে পরিচিত এবং খুব দ্রুত ওজন বাড়ায়

শুকনো ফল
শুকনো ফল যেমন কিশমিশ, খেজুর ইত্যাদিতে প্রচুর প্রাকৃতিক চিনি এবং ক্যালোরি থাকে। তাই ওজন বাড়াতে এই খাবার গুলি পথ্য হিসেবে খেতে পারেন, অনেক ভাল ফল পাবেন। 

উপরিউক্ত খাবারগুলি হলো ঘরোয়া উপায়ে ওজন বাড়ানোর জন্য সবথেকে কার্যকরী খাবার। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় উপরে বর্ণিত খাবার গুলি রাখুন আশা করি দ্রুত ফল পাবেন।

Leave a Reply