যে খাবার বেশি খেলেও ওজন বাড়বেনা বরং কমবে

অনেকে ভাবেন বেশি বেশি খাবার খেলে ওজন বাড়ে। আসলে কথাটি পুরোপুরি সঠিক নয়। এমন কিছু জাদুকরি পুষ্টিকর খাবার রয়েছে, যেগুলো বেশি খেলে ওজন বাড়ে না বরং কমে। এই খাবারগুলি ইচ্ছামতো খেলে পেটও ভরবে আবার ওজন নিয়েও চিন্তা করতে হবে না। তাই ক্ষুধা লাগলে মন ভরে এসব খাবার খেতে পারেন। আসুন এবার জেনে নেয়া যাক ওজন কমানোর খাদ্য গুলি সম্পর্কে।

ওজন কমানোর খাদ্য

শসা
শসা ওজন কমাতে সাহায্য করে। তাই আপনি চাইলে এই সবজিটি যত ইচ্ছা খেতে পারেন। ওজন তো বাড়বেই না বরং ওজন কমাতেও সাহায্য করবে আপনাকে।

আপেল
আপেল খেলেও ওজন বাড়ার কোন আশঙ্কা থাকে না। কারণ একটি আপেলে রয়েছে মাত্র ৫০ ক্যালরি। তাই নাশতায় চাইলে মন ভরে আপেল খেতে পারেন আপনি।

সালাদ
প্রতি বেলার খাবারে সালাদ রাখতে পারেন। এটি খেলেও ওজন বাড়ার আশঙ্কা নেই। তবে সালাদে কিন্তু ক্রিম এবং চিনি ব্যবহার করা যাবে না।

কমলা
টক জাতীয় ফল ওজন কমাতে সাহায্য করে তাই নিশ্চিন্তে খেতে পারেন কমলা। কমলায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ এবং ভিটামিন-সি, যা আপনার শরীরের জন্য খুবই উপকারী। পরিপাকের জন্যেও কমলার জুড়ি নেই।

বেগুন
বেগুনে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে, তাই সবজি হিসেবে বেগুন খেতে পারেন ইচ্ছামত। তবে যাদের এলারজির সমস্যা আছে তাদের বেগুন কম খাওয়াই ভাল।

তরমুজ
আপনি চাইলে যত খুশি তরমুজ খেতে পারবেন। কারণ সুস্বাদু এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে পানি, যা আপনার শরীরের জন্য খুবই উপকারী। তরমুজে খুবই কম ক্যালরি থাকে যা ওজন বাড়াতে সক্ষম নয়। 

লেটুসপাতা
লেটুসপাতা অথবা লেটুসপাতার সালাদ বানিয়ে খেতে পারেন আপনি। লেটুসপাতায় ক্যালরির পরিমাণ খুবই কম থাকে, এক গোছা লেটুসপাতাতে রয়েছে মাত্র ৩ ক্যালরি।

স্ট্রবেরি
স্ট্রবেরি আপনার পরিপাকক্রিয়ার জন্য খুবই উপকারী এবং আপনার কার্ডিওভাস্কুলার সিস্টেমের জন্য দারুণভাবে কাজ করে থাকে।

সম্মানিত পাঠক ক্ষুধা লাগলে মন ভরে এসব খাবার খেতে পারেন।

Leave a Reply