আমড়ার উপকারিতা এবং পুষ্টিগুণ

আমড়া পুষ্টিগুনে ভরপুর আমাদের দেশের একটি জনপ্রিয় ফল। আমড়া প্রায় সব সময় পাওয়া যায়। আমড়া শরীরের জন্য অনেক উপকারী। আমড়ায় প্রচুর পরিমান ভিটামিন সি, আয়ারন, ক্যালসিয়াম এবং আঁশ আছে, যেগুলো শরীরের জন্য খুবই দরকারি। মুখে রুচি বৃদ্ধিসহ অসংখ্য গুনাগুন রয়েছে আমড়ার। আমড়ায় প্রচুর ভিটামিন সি থাকায় এটি খেলে স্কার্ভি রোগ এড়ানো যায়। বিভিন্ন প্রকার ভাইরাল ইনফেকশনের বিরুদ্ধেও লড়তে পারে আমড়া। হজমেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আসুন এবার জেনে নিই গুনে ভরপুর আমড়ার উপকারিতা গুলি, যা হয়তো আমরা আগে জানতাম না।

আমড়া

আমড়া

ভিটামিন সি সমৃদ্ধ
আমড়া ভিটামিন সি-এর ভাল উৎস। ভিটামিন সি একটি অত্যাবশ্যকীয় ভিটামিন ও প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়মিত আমড়া খেলে বিভিন্ন রকম অসুখ থেকে দূরে থাকা যায়। এমনকি ক্যান্সারের মতো মরণ রোগের বিরুদ্ধেও শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে আমড়া। বিভিন্ন প্রকার ভাইরাল ইনফেকশনের বিরুদ্ধেও লড়াই করে আমড়া। এতে প্রচুর ভিটামিন সি থাকায় স্কার্ভি রোগ প্রতিরোধে সাহায্য করে।

ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে
ক্যালসিয়ামের ভালো উৎস আমড়া। এতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা শিশুর দৈহিক গঠনে সাহায্য করে। কাজেই শিশুদেরও নিয়মিত ফলটি খাওয়ান।

ত্বক ভাল রাখে
আমড়ায় প্রচুর ভিটামিন সি রয়েছে যা ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। ত্বকের ব্রণ কমাতে, ত্বক উজ্জ্বল রাখতেও আমড়া দারুণ উপকার করে থাকে। তাই ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে খেতে পারেন আমড়া।

রক্তস্বল্পতা রোধ করে
আমড়ায় প্রচুর পরিমাণে আয়রন থাকার কারণে এটি রক্তস্বল্পতা রোধে কার্যকর ভুমিকা পালন করে থাকে। সাথে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক পর্যায়ে রাখে।

বদহজম ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে
আমড়াতে পেকটিন জাতীয় ফাইবার রয়েছে, যা বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর করে। তাই প্রতিদিন এই ফলটি খাওয়ার চেষ্টা করুন।

সর্দি কাশি, ইনফ্লুঞ্জার বিরুদ্ধে কাজ করে
সর্দি-কাশি-জ্বরের উপশমেও আমড়া অত্যন্ত উপকারী। বিভিন্ন ভাইরাসের আক্রমন থেকে রক্ষা করা ছাড়াও আমড়া সর্দি কাশি, ইনফ্লুয়েঞ্জা রোগের জীবাণুর বিরুদ্ধে কাজ করে। যার ফলে নানা সংক্রমণ থেকে সহজেই বেঁচে থাকা যায়।

হৃদরোগ প্রতিহত করে
আমড়ায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই আমড়া খাওয়া সার্বিক হৃদস্বাস্থ্যের জন্যই উপকারী।

এছাড়া অসুস্থ ব্যক্তিদের মুখের স্বাদ ফিরিয়ে দেয় আমড়া। এমনকি এটি রক্তস্বল্পতাও দূর করে। আমড়ায় থাকা ভিটামিন সি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। খাদ্যে থাকা ভিটামিন এ এবং ই আমড়ার সঙ্গে যুক্ত হয়ে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে দেহকে নানা রোগ বালাই থেকে রক্ষা করে।

Leave a Reply